মসজিদের ইমামরা সরকারি বেতনের আওতায় আসছে

মসজিদের ইমামদের সরকারি বেতন- র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমদ জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই আরো সহজ করতে ইমাম ও মুয়াজ্জিনদের সরকারি বেতনের আওতায় আনার প্রস্তাব করেছেন। বুধবার (০২ অক্টোবর) ‘যুব সমাজের ক্ষমতায়নের মাধ্যমে উগ্রবাদিকরণ ও সহিংস চরমপন্থা রোধ’ শিরোনামে রাজধানীতে আয়োজিত এক আলোচনায় সভায় তিনি এ প্রস্তাব তুলে ধরেন।

এসময় তিনি বলেন, আমরা দেখি তারা রাজনৈতিক বক্তব্য দেন। আপনারা (ইমামরা) রাজনীতি করতে চাইলে করেন, কিন্তু মসজিদকে ব্যবহার করবেন না। র‌্যাবের মহাপরিচালক বলেন, অনেক চেষ্টার পরেও সন্ত্রাসবাদ ও চরমপন্থার বিরুদ্ধে সাধারণ বিবৃতি দিয়েও বাংলাদেশের ইসলামী নেতাদেরকে এক জায়গায় আনা যায়নি।

তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, সব ইমামকে সরকারি চাকরির আওতায় আনা উচিত। তাহলে এটা সহজ হবে। তাহলে আমরা অনেক কিছুই করতে পারব। আমার মনে হয় মসজিদের সংখ্যা ৭ লাখের বেশি হবে না। তাদের বেতন দেওয়ার ক্ষমতা বাংলাদেশ সরকারের আছে।

কিন্তু ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলায় ২০ নিহত হওয়ার পর জঙ্গিবাদের বিরুদ্ধে নড়েচড়ে বসে সরকার।

এরপর জনগণের সহায়তায় জঙ্গিবাদী সব গোষ্ঠীকে ধ্বংস করতে সক্ষম হয়েছে দাবি করেন তিনি। তিনি আরো বলেন, এক্ষেত্রে ইন্টারনেটে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো বড় চ্যালেঞ্জ হিসেবে হাজির হয়েছে। কারণ, জঙ্গিবাদ ও চরমপন্থাকে উৎসাহিত করতে ফেইসবুক, টুইটার ও ব্লগে লাখ লাখ বিষয়বস্তু ঘুরে বেড়াচ্ছে।

Leave a Reply