‘মাসুদ রানা’ চরিত্রে রোশান!

জনপ্রিয় থ্রিলার উপন্যাস ‘মাসুদ রানা’ সিরিজের ‘ধ্বংস পাহাড়’ উপন্যাস অবলম্বনে নতুন চলচ্চিত্র তৈরি করছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। কিন্তু ‘মাসুদ রানা’ চরিত্রে কে অভিনয় করবেন এ নিয়ে জল্পনা-কল্পনা চলছিল বহুদিন ধরেই। এবার তার অবসান হয়েছে।

জানা গেছে, কাজী আনোয়ার হোসেনের সৃষ্ট চরিত্র মাসুদ রানার ভূমিকায় অভিনয় করবেন বাংলাদেশের এ প্রজন্মের আলোচিত নায়ক জিয়াউল রোশান! যিনি রোশান নামেই বেশি পরিচিত।

অভিনয়ের জন্য সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন রোশান। ছবিটি নির্মাণ করবেন বাংলাদেশি বংশোদ্ভুত হলিউডের পরিচালক আসিফ আকবর।

প্রযোজনা প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আজিজ বলেন, ‘কে বলল এ খবর?, আমরা কোথাও বলি নাই তো এ তথ্য! এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে আরও মাস খানেক সময় লাগবে।’

 বিষয়ে রোশান বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই জানি না। আর এখনো কিছুই চূড়ান্ত হয়নি। এটা সম্পূর্ণ আজিজ ভাই (আব্দুল আজিজ) বলতে পারবেন। আমাকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। আমি যতটুকু জানি, অন্যভাবে এ চরিত্রটার জন্য কাস্টিং করা হচ্ছে।’

এটা নিয়ে এখন কিছুই বলা যাবে না। এখন যদি বলি, আমি এ চরিত্রটার জন্য কাজ করতে যাচ্ছি, পরে দেখি আমি যদি না হই, পরে কিন্তু একেবারে মাঠে মারা যাব! আপনি আজিজ ভাইয়ের সঙ্গে এ বিষয়ে কথা বলে দেখতে পারেন।’

ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘রক্ত’ সিনেমা দিয়ে ঢালিউডে অভিষেক ঘটে রোশানের। এরপর অভিনয় করেছেন ‘ধ্যাত্তেরিকি’ ও ‘ককপিট’সহ কিছু ছবিতে।

প্রযোজনা প্রতিষ্ঠানটি থেকে জানানো হয়েছে, মাসুদ রানা চরিত্রের জন্য যাকে নেওয়া হবে তাকে আগামী ৩টি মাসুদ রানা সিরিজের জন্যই নেওয়া হবে। পাঁচ বছরের চুক্তি করা হবে নায়কের সঙ্গে।

আবদুল আজিজ জানান, ৬০, ৭০, ৮০, ৯০ দশকের বাংলাদেশের মানুষেরা বড় হয়েছে মাসুদ রানা পড়ে। এখনো বিশাল একটি জনগোষ্ঠী মাসুদ রানা পড়ে। এখনো নতুন মাসুদ রানার প্রথম এডিশনে ২০ হাজার কপি ছাপা হয়। এটি বাংলাদেশে এখনো একটি অনেক বড় সংখ্যা।

‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণে জাজ মাল্টিমিডিয়ার প্রাথমিক বাজেট ৫ কোটি টাকা।

মাসুদ রানা সিরিজের ‘ভারতনাট্যম’ ও ‘স্বর্ণমৃগ’ অবলম্বনে আরও ২টি চলচ্চিত্র নির্মাণ করবে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

বাংলাদেশে মাসুদ রানার প্রথম চলচ্চিত্রায়ন ঘটে ১৯৭৪ সালে। সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে ‘মাসুদ রানা’ নামে চলচ্চিত্রটি তৈরি করেন চিত্রনায়ক মাসুদ পারভেজ বা সোহেল রানা। চলচ্চিত্রটির মধ্য দিয়ে বড়পর্দায় অভিষেক ঘটে এ নায়কের।

Leave a Reply