কেঁচো খুঁড়তে সাপ বেরুচ্ছে: প্রধানমন্ত্রী

খেলার সরঞ্জামের নামে ক্যাসিনো’র যন্ত্রাংশ আম’দানিকে ‘অ’বাক করা’ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: ‘এখন দেখছি কেঁচো খুঁড়তে সাপ বেরুচ্ছে।’ সব মিলিয়ে ১৬তম আর টানা ১১তম বারের মতো জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশগ্রহণ শেষে নিউইয়র্ক থেকে দেশে ফেরার আগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো ট্যাক্স দেবে না, অনুমতি নেবে না, অথচ এগুলো হতে থাকবে… এটা তো গ্রহণযোগ্য হতে পারে না। এ তো ধীরে ধীরে কেঁচো খুঁড়তে সাপ বেরোচ্ছে।’ সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘এটা যে আরও কত দূর যাবে, সেটা আপনারা অ’পেক্ষা করেন এবং দেখেন। তবে এটা যখন ধরেছি, ভালো’ভাবেই ধরেছি। কাজেই এটা অব্যাহত থাকবে, এটুকু আশ্বস্ত করতে পারি।’

দীর্ঘদিন ক্ষমতায় থাকার কুফল যেন ভোগ করতে না হয় সে জন্যই এ অ’ভিযান উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এতে হয়তো অনেকে নাখোশ হবেন কিন্তু অ’ভিযান চলবে।

‘আমি কিন্তু ওয়ান ইলেভেনের যেন আর পুনরাবৃত্তি না ঘটে সেজন্য আগে থেকেই ব্যবস্থা নিচ্ছি। আমি এটুকু বলতে পারি, ওয়ান ইলেভেন আর হওয়া লাগবে না। কোনো অন্যায় হলে তার ব্যবস্থা আমিই নেবো, আম’রাই নেবো। সেটা যে-ই হোক; সে আমা’র দলের লোকই হোক। আর আমি যদি কোনো বিচার করতে যাই, তা আগে তো ঘর থেকেই শুরু করতে হবে।’

‘আর দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে তার যেন কোনো কুপ্রভাব না পড়ে, সেটা আমা’র দলের মধ্যে হোক বা সমাজে হোক, সেটাও আমাকে সামাল দিতে হবে। এবং সেজন্যই আমি এ অ’ভিযান চালাচ্ছি। আমি জানি, তাতে আমা’র ওপর অনেকেই অখুশি হতে পারেন। কিন্তু আমা’র কিছু আসে যায় না,’ বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সবাই ভালো থাকুক চাই কিন্তু তার মানে এই নয় যে দু’র্নীতি করে অর্থের মালিক হতে হবে।

ব্যাংক থেকে ঋণ নিয়ে আর ফেরত না দেয়ার সংস্কৃতি জিয়ার সৃষ্টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ব্যাংক খাতে ডিসিপ্লিন আনার চেষ্টা হচ্ছে।

Leave a Reply