এদেরকে কেউ “চালচোর লীগে”র সদস্য বলবেন না

এদেরকে কেউ “চালচোর লীগে”র সদস্য বলবেন না, এরা সবাই আওয়ামীলীগ! করোনাতেও থেমে নেই তাদের ‘চাল চুরি’______নেতাই বলে গেছে, “আমাদেরকে কেউ দাবায়া রাখতে পারবা না”!

ঠাকুর গাও:
৯ এপ্রিল বালিয়াডাঙ্গীতে হতদরিদ্র্যের ১০ টাকা কেজির ৬৩০ বস্তা চালসহ আটক হয়েছেন উপজেলায় স্বেচ্ছাসেবক লীগের সভাপতির ভাই ও তার এক সহযোগী। এক অভিযানে বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা খায়রুল আলম সুমন এলাকার পাঁচটি গোডাউন সিলগালা করেন।

বগুড়া
৭ এপ্রিল জয়পুরহাট র‌্যাব-৫ ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোহাইমেনুর রশিদ অভিযান চালিয়ে তাদের কাছ থেকে ৭ বস্তা চাল উদ্ধার করেন। গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলাম অভিযোগ করেন, হত দরিদ্রদের খাদ্য বান্ধব কর্মসূচির ১০০ বস্তা চাল ভুয়া মাস্টাররোল তৈরি করে আত্মসাৎ করেছেন মহিষাবান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ডিলার মো. ওয়াজেদ হোসেন।

বগুড়ার সারিয়াকান্দিতে খোলা বাজারে ১০ টাকা কেজি দরে বিক্রির চাল নিজ হেফাজতে রাখার দায়ে আওয়ামী লীগ নেতা গাজিউল হক গাজীকে এক মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
গাজিউল গক গাজী সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান। সোমবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারাদণ্ড প্রদান করেন।
সারিয়াকান্দি ইউএনও অফিস সূত্র জানায়, গাজিউল হক খাদ্য অধিদপ্তরের অধীনে খোলা বাজারে ১০ টাকা কেজি দরে চাল বিক্রির ডিলার। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেল মিয়া গোপন সূত্রে সংবাদ পান ওই চাল নির্ধারিত গুদামে না রেখে ডিলার বিভিন্নস্থানে তার নিজ হেফাজতে রেখেছেন। ওই তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে বিভিন্ন গুদামে ডিলারের হেফাজত থেকে ২১২ বস্তা চাল উদ্ধার করা হয়। এ ঘটনায় পুলিশ তাকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতে তাকে এক মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

পটুয়াখালী:
গত সোমবার জেলেদের জন্য বরাদ্দকৃত ভিজিএফ-এর চাল চুরির মামলায় সদর উপজেলার কমলাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির হোসেন গ্রেপ্তার হন। এর আগে একই ঘটনায় চেয়ারম্যানের কাছের লোক মো. জাকির হোসেন ও ব্যবসায়ী সোহাগকে গ্রেপ্তার করে পুলিশ।

পাথরঘাটা:
জেলেদের জন্য বরাদ্দ হওয়া ৪৪ মেট্রিক টন চাল আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার হন পাথরঘাটা ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু ।

ঝালকাঠি:
সোমবার বাসন্ডা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সদস্য, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিরের বাসা থেকে মজুদ করা ত্রাণের আড়াই টন চাল জব্দ করা হয়। পরে তাকে গ্রেপ্তার করা হয়।

নাটোর
পরপর দুই দিন সুকাশ ইউনিয়ন থেকে ৬১ বস্তা চাল উদ্ধার করেছে প্রশাসন। ন্যায্যমূল্যের এসব চাল ডিলারদের মাধ্যমে জনপ্রতিনিধি ও ক্ষমতাসীন দলের ওয়ার্ড পর্যায়ের নেতাদের মধ্যস্থতায় বিক্রির জন্য যাচ্ছিলো পার্শ্ববর্তী জেলায়। এসব ঘটনায় জড়িত থাকায় দুই দিনে স্থানীয় ইউপি সদস্য, আওয়ামী লীগ নেতা, চাল ডিলার, ক্রেতাসহ ৫ জনকে গ্রেফতার, কারাদণ্ড ও লাইসেন্স বাতিলসহ খাদ্য সহায়তার সকল কর্মসুচি বাতিল করা হয়েছে।
সিংড়ার সুকাশ ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ড সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন শাহ্ ১৩ বস্তা চালসহ গ্রেপ্তার হন।
পরদিন একই ইউনিয়নের শারুপাড়া গ্রাম থেকে আরও ৪৮ বস্তা চালসহ ইউনিয়ন আওয়ামী লীগের বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ডিলার আওয়াল হোসেন স্বপন এবং চাল ক্রেতা রহমত আলীকে আটক করে এক মাসের দণ্ডাদেশ দেয় ভ্রাম্যমাণ আদালত। এছাড়া তার ডিলারশিপ বাতিল করা হয়েছে।

আক্কেলপুর
জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ সাইদুর ও তার শ্যালক আনোয়ার হোসেনও সম্প্রতি গ্রেপ্তার হয়েছেন চাল চুরির অপরাধে।

নোয়াখালী
সদর উপজেলায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল পাচারের অভিযোগে যুবলীগ নেতা মোছলেহ উদ্দিনের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা।

যশোর
যশোরের শহরতলীর এক গুদামে অভিযান চালিয়ে সরকারি ৮০ বস্তা চাল জব্দ করেছে ডিবি পুলিশ। এসময় দুজনকে গ্রেপ্তার করা হয়।

মাদারীপুর
শিবচরে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রির জন্য মজুতকরা ৬৮ বস্তা চাল জব্দ করে প্রশাসন। এতে জড়িত আবু বক্কর সিদ্দিকী নামে যাকে গ্রেপ্তার করা হয়েছে সে ছাত্রলীগের বাঁশকান্দি ইউনিয়ন কমিটির সাবেক সাধারণ সম্পাদক ও ইউনিয়ন যুবলীগের সদস্য।

নওগাঁ
২ এপ্রিল নওগাঁর রাণীনগর এলাকায় আয়াত আলী (৬০) নামে এক আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে ৩৩৮ বস্তা সরকারি ত্রাণের চাল উদ্ধার করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের নেতৃত্বে থানা পুলিশের সহায়তায় এসব ত্রাণের চাল উদ্ধার করা হয়। আয়াত আলী কালিগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য।

ময়মনসিংহের ত্রিশালে খাদ্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত ‘হতদরিদ্রদের জন্য খাদ্য বান্ধন কর্মসূচী’র ১৬ বস্তা চাল চুরির অভিযোগ পাওয়া যায় স্থানীয় ডিলার আবু খালেকের বিরুদ্ধে।

২ এপ্রিল উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম তুষারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ চাল উদ্ধার করা হয়।

এছাড়া ময়মনসিংহের ত্রিশালে ডিলার আব্দুল খালেক, সুনামগঞ্জে ব্যবসায়ী শওকত আলী ও ডিলার বিপ্লব সরকার, সিরাজগঞ্জের রায়গঞ্জে তিনজন এবং শফিকুল ইসলাম ও শহিদুল ইসলাম, রংপুরে তিনজন গ্রেপ্তার হয়েছেন একই ধরণের অভিযোগে। নরসিংদীর মনোহরদীতে একটি রাইস মিল থেকে একশ বস্তা সরকারি চাল উদ্ধার। আর খাগড়াছড়ির দীঘিনালায় সরকারি গুদামে অবৈধভাবে চাল মজুদ করার অভিযোগে একজন আটক হয়েছেন।

Leave a Reply