বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সরকারও সমর্থন করে না

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সরকারও সমর্থন করে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন,বিচারবহির্ভূত হত্যাকান্ড আমরা সমর্থন করি না। নয়ন বন্ডের হত্যার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী পরিষ্কার বক্তব্য দিয়েছেন। এটাকে তিনি এনকাউন্টার বলেছেন। এনকাউন্টার আর ক্রসফায়ার এক কথা নয়। সুতরাং বিচারবহির্ভূত হত্যাকান্ডের কোনও স্বীকৃতি নেই।
গতকাল রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হাইকোর্টের বিচারবহির্ভূত হত্যাকান্ডের পর্যবেক্ষণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়া প্যারোলে মুক্তি চাইলে সেটা সরকার দেখবে।
কিন্তু তিনি কি প্যারোলে মুক্তি চেয়েছেন? প্যারোলের কতগুলো নিয়ম আছে। কি অবস্থায় প্যারোলে মুক্তি চাইতে পারেন,সেটা যদি না থাকে,তাহলে প্যারোলে মুক্তি কিভাবে দেয়া যাবে? এসময় সেতুমন্ত্রী গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি মেনে নেয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, গ্যাসের দাম বাড়ানোর বিষয়টি যৌক্তিক। কারণ,এ খাতে সরকারকে প্রচুর ভর্তুকি দিতে হয়। গ্যাসের দাম পুনর্বিবেচনা করবে কি না সেটা সরকারের উচ্চ পর্যায়ের বিষয়। প্রধানমন্ত্রীর চীন সফর প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন,দুই বিলিয়ন প্লাস ইনভেস্টমেন্টের চুক্তি তুচ্ছ বলে উড়িয়ে দেয়া যায় না। চীন আমাদের উন্নয়ন পার্টনার। দেশের উন্নয়নের জন্য যারা বিনিয়োগ করতে পারে, আমরা তাদের কাছে যাব, তাদের সঙ্গে চুক্তি করব। এখানে অস্বচ্ছতার কিছু নেই। রোহিঙ্গাদের বিষয়ে চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তাদের কাছ থেকে আশ্বাস পাওয়া গেছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তারা মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে। দলটির সাধারণ সম্পাদক বলেন, দেশের উন্নয়নে বিএনপির গাত্রদাহ হচ্ছে। সে কারণে তারা দেশের বিরুদ্ধে,সরকারের বিরুদ্ধে বিরূপ মন্তব্য করছে। তারা নিজে যেটার চর্চা করেছে সেটা এখন চিন্তা করছে। তারা নিজেরা ক্ষমতায় থাকাকালে এ ধরনের দুর্নীতিতে লিপ্ত ছিল। এখন পারছে না বলে গা-জ্বালা করছে।

শেখ হাসিনার ট্রেনযাত্রায় হামলার মামলার রায়ে সরকার হস্তক্ষেপ করেছে, বিএনপির এমন অভিযোগের জবাবে আওয়ামী লীগ নেতা বলেন, কোনো মামলার রায় বিএনপির বিরুদ্ধে গেলে তারা রায়কে বানোয়াট বলে,সরকারের হস্তক্ষেপ বলে। এটা তাদের অতীত অভ্যাস,নতুন কিছু নয়। সরকারের হস্তক্ষেপের অভিযোগ আনা বিএনপির গতানুগতিক পর্যবেক্ষণ। সরকারের ঘাড়ে দোষ চাপানো বিএনপির পুরনো অভ্যাস। এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন,যুদ্ধাপরাধীদের সন্তানরা আওয়ামী লীগ করতে পারবে কি না এ বিষয়ে কয়েকবার বলেছি। এ বিষয়ে কোনও ঘাটতি আছে বলে আমার মনে হয় না। যারা দ্বিধাদ্বন্ধে আছেন, তারা আমার বক্তব্যে পরিষ্কার ধারণা পেয়েছেন বলে আশা করি। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী,ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল,ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী,উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া,কার্যনির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসেন প্রমুখ।

Leave a Reply