তারেক, বাবর, পিন্টু, হারিসের ফাঁসি

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার প্রতিবাদে কালো পতাকা মিছিল ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগ। একইসাথে ২১ আগস্ট গ্রেনেড হামলায় হত্যাকাণ্ডে জড়িতদের ফাঁসি কার্যকরের দাবিতে প্রতীকী ফাঁসির কর্মসূচি পালন করেছে সংগঠনটির নেতাকর্মীরা।

বুধবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ চত্বর থেকে জাবি ছাত্রলীগ সভাপতি জুয়েল রানার নেতৃত্বে কালো পতাকা মিছিল বের করা হয়। মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে মহুয়া চত্বরে গিয়ে শেষ হয়।

মিছিলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই শতাধিক নেতা-কর্মী অংশগ্রহণ করেন। এসময় জঙ্গিবাদ বিরোধী বিভিন্ন শ্লোগান দেন নেতা-কর্মীরা। মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশ ও প্রতীকী ফাঁসির কর্মসূচি অনুষ্ঠিত হয়।

দুপুর সাড়ে ১২টার দিকে প্রতীকী ফাঁসির মঞ্চে গ্রেনেড হামলায় জড়িত তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, আবদুস সালাম পিন্টু ও হারিস চৌধুরীকে প্রতীকী ফাঁসি দেয়া হয়।

প্রতীকী ফাঁসির মঞ্চের পাশে সংক্ষিপ্ত সমাবেশে ছাত্রলীগ সভাপতি জুয়েল রানা বলেন, ২০০৪ সালের আগস্টের এই দিনে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টার মধ্যদিয়ে দেশকে অন্ধকারে পতিত করার প্রচেষ্টা চালানো হয়। কিন্তু শেখ হাসিনাকে তারা হত্যা করতে পারেনি। সেদিন রক্তাক্ত হয়েছিল বাংলাদেশ। ২১ আগস্টের ভয়াল এই হামলার সঙ্গে বিএনপি-জামায়াত জোট সরকার জড়িত ছিল। এই হামলায় জড়িতদের দ্রুত দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকর করতে হবে।

এ সময় উপস্থিত ছাত্রলীগের নেতাকর্মীরা বিভিন্ন স্লোগানের মাধ্যমে গ্রেনেড হামলায় জড়িতদের দ্রুত ফাঁসি কার্যকরের দাবি জানান।

Leave a Reply