বাড়িতে এডিস মশার লার্ভা, ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা

এডিস মশার লার্ভা ও মশার বংশবিস্তারের অনুকূল পরিবেশ পাওয়ার দায়ে তিনটি রিয়েল এস্টেট কোম্পানিসহ কয়েকটি বাড়ি মালিককে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাজধানীর বিভিন্ন স্থানে এই অভিযান চলে।

ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমানের নেতৃত্বে কাঠাঁলবাগান এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ২৮টি বাড়ি পরিদর্শন করেন। এর মধ্যে ২২২ কাঁঠালবাগানে নির্মাণাধীন স্টান্ডার্ড বিল্ডার্সের ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ১ লাখ টাকা জরিমানা এবং ফ্রি স্কুল স্ট্রিটের অন্য একটি বাড়িতে এডিসের প্রজনন উপযোগী পরিবেশ পাওয়ায় ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

ডিএসসিসির অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবর আলীর নেতৃত্বে আজিমপুর এলাকায় অভিযান চলে। আজিমপুর মধ্য কলোনিতে নির্মাণাধীন নূরানী কনস্ট্রাকশনে এডিস মশার লার্ভা পাওয়ায় দায়ে ম্যানেজার মো. সোহেল এবং প্লান্ট কনস্ট্রাকশন অ্যাসোসিয়েটসের সাইট ইঞ্জিনিয়ার শ্রী মোহন সাহাকে ২৫ হাজার টাকা করে জরিমানা করেন ম্যাজিস্ট্রেট।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ানের নেতৃত্বে পরিচালিত অভিযানকালে ৪৫/এ নম্বর সুবাস বোস এভিনিউয়ের মালিক ও ২৮ দয়াগঞ্জ হোল্ডিংকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। আরকে মিশন রোডের ১৩ নম্বর হোল্ডিং মালিককে ২ হাজার টাকা জরিমানা করেন আদালত।

ডিএসসিসি জানায়, ভ্রাম্যমাণ আদালতগুলো ২৪১টি হোল্ডিং পরিদর্শন করে। যেসব ভবনে এডিস মশার লার্ভা ও অনুকূল পরিবেশ পাওয়া যায়, সেসব প্রতিষ্ঠান ও মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

Leave a Reply